Moulvibazar Polytechnic Institute

MATARKAPON,MOULVIBAZAR

Polytechnic Code: 62024

Notice:

Citizen charter list

মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউট এর কর্মসম্পাদনের সার্বিক চিত্র

(Overview of the performance of the Moulvibazar Polytechnic Institute, Moulvibazar)
সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা

সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহ (২০১৫-২০১৬ থেকে ২০১৮-২০১৯ পর্যন্ত): অবকাঠামোগত উন্নয়নঃ অত্র প্রতিষ্ঠানে ৫টি মাল্টিমিডিয়া ক্লাসরুম ও ২টি ল্যাব-কাম-মাল্টিমিডিয়া ল্যাব প্রতিষ্ঠা করা হয়েছে। ফুড এবং আরএসি বিভাগের ল্যাবে ০২টি করে আধুনিক যন্ত্র স্থাপন করা হয়েছে। অতিরিক্ত শিক্ষার্থী ভর্তিজনিত এ পর্যন্ত ১৫০ টি ল্যাব টুল, ২০০ টি ক্লাসরুম টেবলয়েড চেয়ার, ভিডিও কন্সফারেস রুমের জন্য ৬০ চেয়ার এবং লাইব্রেরি ও অডিটোরিয়ামের জন্য ৯০ টি চেয়ার ক্রয় করা হয়েছে। কম্পিউটার ও ফুড ল্যাব আধুনিকায়ন করা হয়েছে। শহীদ মিনার, হোস্টেলে পাকা রান্নাঘর এবং প্রতিষ্ঠানে একটি গ্যারেজ নির্মাণ করা হয়েছে। একাডেমিক ভবন, প্রশাসনিক ভবন এবং ছাত্র ছাত্রবাস এর ভিতর ও বহিরাঙ্গনে প্রয়োজনীয় সংস্কার কাজ করা হয়েছে।
দক্ষতা, প্রশিক্ষণ ও পলিসি এর উন্নয়ন: ও অধিদপ্তরের মাধ্যমে শিক্ষক ও কর্মচারীদের দেশে বিদেশে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। অত্র প্রতিষ্ঠানে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষ হতে এনরোলমেন্ট ৪০০ থেকে ৮০০ তে বৃদ্ধি করা হয়েছে। মাল্টিমিডিয়া ক্লাসরুম স্থাপন করে শিক্ষার্থীদের মাল্টিমিডিয়ার মাধ্যমে ক্লাস পরিচালনার ব্যবস্থা করা হয়েছে। সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের ই-মেইল একাউট খোলা হয়েছে। নির্ধারিত সকল শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করা হয়েছে। উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে প্রতিষ্ঠানটি শ্রেষ্ট কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হিসাবে সনদ লাভ করেছে।

সমস্যা এবং চ্যালেঞ্জসমূহ


কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার উন্নয়নে সংস্কার সাধনের জন্য : দক্ষতা অর্জনে শিক্ষা প্রশিক্ষণের গুণগত মান উন্নয়ন। পাবলিক, প্রাইভেট পাটনারশীপ (পিপিপি) কার্যক্রম জোরদার করণ। বাজেট বরাদ্দ বৃদ্ধিকরণ। শিক্ষা উপকরণের উন্নয়ন সাধন এবং ব্যবহার নিশ্চিত করণ। শিক্ষার গুণগত মান উন্নয়নের জন্য বেসরকারি উদ্যোক্তাদের সক্ষমতা বৃদ্ধিকরণ। শ্রমবাজার তথ্য হালনাগাদকরণ। কারিগরি শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠীর সামাজিক মর্যাদা বৃদ্ধি এবং পরিবর্তনশীল প্রযুক্তির সাথে খাপ খাওয়ানো।
কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে বিশ্ববাজারে : আন্তর্জাতিক শ্রমবাজারে কোন সেক্টরে কতজন এবং কোন লেভেলের দক্ষতা সম্পন্ন জনবল প্রয়োজন তার সঠিক তথ্য জানা। উক্ত চাহিদা পূরণে সমন্বিত এবং নমনীয় নিয়োগ পদ্ধতি ও প্রশিক্ষণ ব্যবস্থা প্রণয়ন। জাতীয়ভাবে প্রস্ততকৃত কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক বিভিন্ন দেশ কর্তৃক স্বীকৃতি প্রদান। শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানের গুণগত মান নিশ্চিতকরণ। বৈদেশিক চাকুরী গ্রহীতাদের প্রশিক্ষণগত সার্বিক উন্নয়ন। বিদেশ ফেরত দক্ষ কর্মীগণের দক্ষতা মূল্যায়ন পূর্বক উচ্চতর প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ।
ভবিষ্যৎ পরিকল্পনা: অবকাঠামোগত উন্নয়ন: মাল্টিমিডিয়া ক্লাসরুম সংখ্যা বৃদ্ধি করণ। প্রতিষ্ঠানের আইসিটি ল্যাব ও রিসোর্স সেন্টার উন্নয়ন। অতিরিক্ষ ভর্তিকৃত শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় আসবাবপত্র ও ব্যবহারিক ক্লাসের যন্ত্রপাতি সংগ্রহ। শ্রেণী কক্ষ, ল্যাব ও করিডোর সহ ক্যাম্পাস সর্বদা পরিচ্ছন্ন করণ। প্রতিষ্ঠানের ০৫ তলা একাডেমিক ও এডমিন ভবনের সকল স্থানে ওয়াই-ফাই নিশ্চিত করণ

দক্ষতা, প্রশিক্ষণ ও পলিসি উন্নয়ন: শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ কার্যক্রম অব্যহত রাখা। শিক্ষক -কর্মচারী এবং শিক্ষর্থীদের জন্য ডাটাবেজ প্রস্তুত করণ। সকল শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের ই-মেইল একাউন্ট এর ব্যবস্থা করণ। শিক্ষক-কর ্মচারী ও শিক্ষার্থীদের দৈনিক হাজিরা নিশ্চিত এর ব্যবস্থা করণ। নুন্যতম ৫০% মাল্টিমিডিয়া লেকচার তৈরী করণ। নির্ধারিত ব্যবহারিক ক্লাস, ক্লাস টেস্ট ও কুইজ টেস্ট সমূহ গ্রহণ নিশ্চিত করণ।
২০১৯-২০২০ অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:
• প্রথম বর্ষে বিভিন্ন টেকনোলজিতে ভর্তিকৃত দ্বিগুন শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় অবকাঠামো সহ ব্যবহারিক শিক্ষার কার্যক্রম উন্নয়ন অব্যহত রাখা।
• অতিরিক্ত ভর্তিজনিত শিক্ষার্থীদের প্রয়োজনীয় আসবাবপত্র সংগ্রহ।
• প্রতিষ্ঠানের সকল শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীদের ই-মেইল একাউন্ট নিশ্চিত করণ।
• মাল্টিমিডিয়া ক্লাস, শিক্ষার্থীদের জন্য নির্ধারিত মাল্টিমিডিয়া লেকচার, ব্যবহারিক ক্লাস এবং ক্লাস টেস্ট ও কুইজ টেস্ট নিশ্চিত করণ।
• RTO প্রতিষ্ঠা করা।
• সেমিনার/কর্মশাল আয়োজন অব্যহত রাখা।

কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন মৌলভীবাজার পলিটেকনিক ইনস্টিটিউট এর রুপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্য সমূহ এবং কার্যাবলি

১.১. রূপকল্প (Vision): যুগোপযোগি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ, মানবসম্পদ উন্নয়ন, অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন এবং জীবন যাত্রার মান উন্নয়ন।
১.২. অভিলক্ষ্য (Mission: মানসম্পন্ন কারিগরি বৃত্তিমুলক শিক্ষা ও প্রশিক্ষণ নিশ্চিত করার লক্ষ্যে কারিগরি শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রণিত প্রয়োজনীয় নীতি ও কর্মসূচী বাস্তবায়ন, আদর্শমান নির্ধারণ এবং পরিবিক্ষণ ও মূল্যায়ন।
১.৩. কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives) : ১.৩.১. মানসম্মত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণের ক্ষেত্রে প্রবেশগম্যতার (Access) উন্নয়ন ঘটানো।
১.৩.২. মানসম্মত কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণের ক্ষেত্রে সাম্য ও সমতার নীতি নিশ্চিত করা।
১.৩.৩. দেশীয় ও আন্তর্জাতিক শ্রমবাজারের উপযোগী দক্ষ মানব সম্পদ তৈরি করা।
১.৩.৪. শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রমে শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে শিল্পকারখানার সংযোগ স্থাপন।
১.৩.৫. শিক্ষা ব্যবস্থাপনায় সুশাসন জোরদার করা।
১.৩.৬. মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় সংস্কৃতির এবং লালন করা।
আব্যশিক কৌশলগত উদ্দেশ্য সমূহ:
১.৩.৭. দক্ষতার সাথে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়ন।
১.৩.৮. কার্যপদ্ধতি, কর্মপরিবেশ ও সেবার মানোন্নয়ন।
১.৩.৯. দক্ষতা ও নৈতিকতার উন্নয়ন।
১.৩.১০. তথ্য অধিকার বাস্তবায়ন জোরদার করণ। ১.৩.১১. আর্থিক ব্যবস্থাপনার উন্নয়ন।
১.৪. কার্যাবলি (Functions):
১.৪.১. ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ও বেসিক ট্রেড কোর্সের প্রশিক্ষণের সার্বিক গুণগত মান উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় নীতি বাস্তবায়ন ও প্রস্তাবনা নিশ্চিত করা।
১.৪.২. চাহিদা ভিত্তিক ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং ও বেসিক ট্রেড কোর্সের প্রশিক্ষণ নিশ্চিত করা
১.৪.৩. শিক্ষকের জ্ঞান, দক্ষতা ও দৃষ্টিভঙ্গির উন্নয়ন ঘটানো। শিক্ষকদের মান উন্নয়নের লক্ষে চাহিদা ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণ কর্মসূচী (ইন হাউজ এবং অন্যান্য) পরিচালনা করা
১.৪.৪. জেন্ডার সমতা বিধানকল্পে কারিগরি শিক্ষায় মহিলাদের উৎসাহিত করতে পরিবেশ সৃষ্টি এবং অত্র প্রতিষ্ঠানের সুযোগ-সুবিধা বৃদ্ধি
১.৪.৫. শিল্প কারখানার সাথে সম্পর্ক উন্নোয়নের মাধ্যমে উর্ত্তীন শিক্ষার্থীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করা।
১.৪.৬. বিভিন্ন জাতীয় দিবস উদযাপন, সামাজিক কর্মকান্ড, ধর্মীয় অনুষ্ঠানাদি, বাৎসরিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান, রক্তদান ও বৃক্ষরোপণ কর্মসূচী পালন করা।
১.৪.৭. প্রতিষ্ঠান পরিচ্ছন্নতা ও নিরাপত্তা বজায় রাখা। শিক্ষার্থীদের নিয়মিত গাইডিং ও কাউন্সিলিং এর ব্যবস্থা গ্রহন করা।
১.৪.৮. রাজস্বখাতে এবং স্থানীয়ভাবে প্রাপ্ত বাজেটের ব্যবহার এবং নিয়মিত মনিটরিং ও অডিট নিশ্চিত করা।
১.৪.৯. প্রতি বছর অভিভাবক দিবস পালন করা। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিগণের সাথে যোগাযোগ রাখা।
১.৪.১০. পরীক্ষার প্রশ্নপত্রের নিরাপত্তা নিশ্চিত করা এবং নকল মুক্ত পরিবেশে পরীক্ষা গ্রহণ।
১.৪.১১. পেশাগত নিরাপত্তা ও ব্যক্তিগত স্বাস্থ্য বিধি অনুযায়ী কার্যক্রম নিশ্চিত করণ সহ পরিবেশ বান্ধব কার্যক্রম গ্রহণ।